গর্ভধারণে বিলম্বিত? কোন ভুল করছেন না তো?

মা হওয়ার জন্য উন্মুখ হয়ে আছেন? কিন্তু গর্ভধারণে বাধাঁর সম্মুখীন হচ্ছেন বা গর্ভধারণে বিলম্বিত??
সব সমস্যার সমাধান ডঃ এর কাছে এমনটি ভাবার আগে বের করুন আপনি নিজের বাধাঁর কারণ নয়তো?

. অনিয়ন্ত্রিত জীবনঅনিয়ন্ত্রিত জীবন যাপন আপনার মা হওয়া কে বিলম্বিত করছে। সেটি আপনি এবং আপনার সংগী দুইজনের ই হতে পারে। দুইজন ই হয়তো নিয়ম বহির্ভূত অস্বাভাবিক জীবনে অভ্যস্ত।।😑

২. খ্যদ্যভ্যাস জাংক ফুড, অতিরিক্ত কার্বোহাইড্রেড গ্রহন,তৈলাক্ত খাদ্যগ্রহন,সময়মত খাদ্য গ্রহন না করা বা অ্যালকোহল জাতীয় দ্রব্য আসক্ত হওয়া মা-বাবা হওয়ার পথ কে বিলম্বিত করে। 

. ঋতুচক্রের হিসেবে সহবাস না করাঅনেক দম্পতি জানেন না ক্যালেন্ডার হিসেবে সহবাস করা যায়। ঋতুচক্র যাদের ২৮-৩০ দিনের সার্কেল তারা মাসিকের ১০ তম দিন থেকে ২০তম দিন সহবাস করবেন। এর বাইরে যে করলে কনসিভ হবে না তা নয়। এই দিনগুলিতে কনসিভের হার চূড়ান্ত গবেষণাতে দেখা গিয়েছে।

. সহবাস এর নিয়মঅনেক দম্পতিই জানেন না কন্সিভ এর জন্যই প্রতিদিন এর চেয়ে একদিন পর একদিন সহবাস করা অধিক উত্তম। কারন শুক্রানু ৭২ ঘন্টা পর্যন্ত সক্রিয় থাকতে পারে।

৫. মানসিক চাপ ও হতাশাজ্বি,আপনি হয়ত কোন বিষয় নিয়ে মানসিক চাপে আছেন বা হতাশাগ্রস্থ।। এর প্রভাব কিন্তু পড়বে আপনার গর্ভধারণে। যদি ও চাইলেই চাপমুক্ত থাকা যায় না তারপর ও যতটা পারবেন চাপমুক্ত থাকতে হবে।

 .বয়সের দিকে লক্ষ্য রাখা যেহেতু  বাচ্চা একজন মা বহন করে থাকেন সেহেতু মা এর উচিত তার বয়সের দিকে লক্ষ্য রাখা। মা এর বয়স ১৮ এর কম আর ৩০ এর বেশি না হওয়াই উত্তম। তাও কোন মা এর বয়স ৩০ এর বেশি হলে অবশ্যই ডঃ এর পরামর্শ নিতে হবে।

. স্বামী স্ত্রীর মাঝে সুসম্পর্ক অবশ্যই স্বামী স্ত্রীর মাঝের সম্পর্ক ভাল হতে হবে৷ কেননা এর প্রভাব আপনার বাচ্চা নেয়ার পথকে সুগম করে।

অনেক দম্পতি বাচ্চা চাচ্ছে না গর্ভধারণে বিলম্বিত করছে, তাও হচ্ছে আর আপনি চাচ্ছেন তাও হচ্ছে না, এইসব ভাবা যাবে না।। নিজেকে ব্যস্ত রাখুন।। প্রার্থনা করুন। হতাশ না হয়ে কিছুটা ভাগ্যর উপর ছেড়ে দিন।      

আরও পড়ুন:
গর্ভকালীন ডায়বেটিস এ মা এর করণীয়
করোনার ঝুঁকি এড়াতে মা,গর্ভবতী মহিলা ও শিশুদের জন্য করনীয়

মোবাইল স্ক্রিনিং বা গেজেট আসক্তিতে বাচ্চাদের কিভাবে সামলাবেন?
আবহাওয়া অনুযায়ী শিশুর পোশাক
শিশুরা কেন সব কিছু মুখে দেয় ? সতর্কতা ও করনীয়

সম্পর্কিতপোস্ট

সম্পর্কিত পোস্ট

মন্তব্য করুন বা প্রশ্ন করুন ?

অনুসরণ করুন